Thursday, May 1, 2014

গুলিবিদ্ধ সৈনিকের আত্নকথন

হঠাৎ কী যেন মনে হলো-
মনে হলো কোথায় যেন হারিয়ে যাচ্ছি আমি ।
আমার হাতটা -
আমার হাতের L.M.G ছিল কাঁধে ।


কিন্তু হাতটা ঝুলে পড়ে গেল মাটিতে
না না ওটা মাটিতে পড়লে চলবে কেন ?
যারা আমার মায়ের সামনে তার আদরের ধন
আমার ভাইকে কুকুরের মত কুরে কুরে মেরেছে
যারা আমার বাবার সামনে তার সোনামনি
আমার বোনটির সম্ভ্রম হরণ করেছে ।
আমি, হ্যাঁ হ্যাঁ আমি
আমি প্রতিশোধ নেব ।
আমি প্রতিশোধ নেব-ঐসব পশুদের,
যারা মানুষরূপি পশু ।
ওদের কি মা-বোন নেই ? বাপ-ভাই নেই ?
ওরা কি ওদের সম্মান করে না ? স্নেহ করে না ?
না না ওরা তো পশু
ওদের ভেতর মনুষত্ববোধ নেই ।
আমার কন্ঠ রোধ হয়ে যাচ্ছে কেন ?
বুকের পাজরের নিচে ব্যাথা
উহ্ !
আহ! এ যে রক্ত !
আমার হাতে রক্ত !
আমার শার্টে রক্ত !
চারদিকে এতো অন্ধকার কেন ?
আলোটা জ্বেলে দা্ও-
সূর্য কি ডুবে গেছে ?
আকাশে কি চাঁদ নেই ?
আমার L.M.G টা হাতে নিই ।
আমাকে যে প্রতিশোধ নিতে হবে
হ্যাঁ আমি প্রতিশোধ নেব ।
আমার মা-বাবা, ভাই-বোনকে
হারানোর প্রতিশোধ - আঃ আহঃ !


--------------

টিন বয়সের কবিতা

No comments:

Post a Comment

নির্বাচিত পোস্ট

'অবদমিত অভিমান'- ২০১৭ এর বইমেলায় প্রকাশিতব্য সময় প্রকাশন এর গল্প সংকলনের বই

প্রথম গল্প লিখেছিলাম আজ থেকে ২০ বছরেরও বেশি সময় আগে।