Saturday, May 24, 2014

অন্যের কাছে গ্রহণযোগ্য হওয়ার সহজ উপায়

আমরা অনেকেই আছি অন্যের প্রশংসা করার চেয়ে নিজের প্রশংসা অন্যের কাছ থেকে শুনতে পছন্দ করি।
আমরা নিজেকে অনেক ভালোবাসি বলেই প্রশংসা শুনতে চাই।
তবে যার কাছ থেকে প্রশংসা শুনতে চাই সেও নিজেকে ভালোবাসে, সেও অন্যের কাছ থেকে প্রশংসা শুনতে চায়।



আবার এমন অনেককেই পাওয়া যাবে যারা নির্দ্বিধায় অন্যের প্রশংসা করার ব্যাপারে নির্ভেজাল আন্তরিক । সে অন্যের আত্নপ্রেমকে মর্যাদা দিয়েই এই কাজটি করে থাকেন।

আরেক পক্ষ আছেন যারা প্রশংসা করতে যেয়ে ছলনার আশ্রয় নিয়ে থাকেন, যাকে আমরা নঞর্থক ভাবে "পাম মারা" বলে থাকি। এটা মানুষের মর্যাদা বৃদ্ধির চেয়ে মানুষকে ছোট করে বৈ বড় করে না।

যত যাই হোক, প্রশংসার ব্যাপারে দরকার-অদরকারের ধার না ধেরে যদি আগামী একটা সপ্তাহ দৈনিক অন্তত পাঁচজনকে মন খুলে প্রশংসা করতে পারি তবে আমাদের হৃদয়ের আঙ্গিনার প্রসারতাও যেমন বাড়বে তেমনি অন্যের কাছে আমাদের গ্রহণযোগ্যতাও বাড়বে ।
অন্যকে প্রশংসা করতে হলে আগে মন থেকে শ্রদ্ধাটা আসতে হয় । বানোয়াট হলে হয়না । তাই চেষ্টা করুন অন্যকে শ্রদ্ধা করতে । আপনার স্বচ্ছতা, স্পষ্টভাষিতার জন্য আপনি আপনার সবচেয়ে কাছের মানুষ গুলোর কাছে বিশ্বস্ত, শ্রদ্ধাস্পদেষু হবেন নির্দ্বিধায়...তখন অন্যেরাও বাধ্য হবে আন্তরিক হয়ে আমার/ আপনার প্রশংসা করবে। আর প্রশংসা করে কিন্তু আপনি  আপনার মনের বিশালতারই পরিচয় দিলেন। 
তবে প্রশংসা পাওয়ার আশায় প্রশংসা করা যাবে না, বরং প্রশংসা করতে হবে আন্তরিক ভাবে প্রতিদান না চেয়ে- যদি কারো ভালো কিছু নিয়ে প্রশংসা নিয়মিত করেন-অন্তত তার দিকে হাসি মুখেও তাকান তবেই দেখবেন সে একদিন না একদিন আপনার সম্পর্কে ভালো বলবেই, আবার কেউ কেউ আছেন প্রকাশ করেন না, কিন্তু তাঁরা ঠিকই তাদের বিপদে আপনাকেই প্রথমে খুঁজবে।
বেশি ফল ধরলে সেই গাছ নাকি নুয়ে পড়ে। আপনি নিজেকে তেমনই একজন মানুষ হিসেবে পরিচিত করতে পারেন যিনি নির্দ্ধিধায় অন্যের প্রশংসা করতে পারেন।
 
আর তাই প্রশংসিত হতে চাইলে চলুন অন্যের প্রশংসা করি...আজ এখন থেকেই।

No comments:

Post a Comment

নির্বাচিত পোস্ট

'অবদমিত অভিমান'- ২০১৭ এর বইমেলায় প্রকাশিতব্য সময় প্রকাশন এর গল্প সংকলনের বই

প্রথম গল্প লিখেছিলাম আজ থেকে ২০ বছরেরও বেশি সময় আগে।