Monday, April 28, 2014

আসুন নিজের সৃষ্টিশীল গুনটাকে কাজে লাগাই


প্রতিটা মানুষের মধ্যেই সৃষ্টিশীলতার গুণটি বিদ্যমান রয়েছে। নিজের আত্ন-বিশ্বাস বাড়াতে হলে অবশ্যই নিজের ঘুমিয়ে থাকা সৃষ্টিশীল গুণটাকে জাগাতে হবে।


সৃষ্টিশীল কাজের মাঝে প্রতিটি মুহুর্তে আমাদের জ্ঞানের ভান্ডার, জীবন সমৃদ্ধ হচ্ছে। অনেক সময় দৈন্যদশায়, অর্থকষ্টে আমরা আমাদের সৃষ্টিশীল কাজের মধ্যে আনন্দ খুঁজে পাই না যদিও এই অবস্থা থেকে উত্তরণটা জরুরী। মানুষ যখন তার সৃষ্টিশীল গুণটাকে জাগ্রত রাখতে ব্যর্থ হয় তখন তা তার পুরো ব্যক্তিত্বের উপর প্রভাব বিস্তার করে। তখন নিজেকে অসম্পুর্ণ মনে হয় এবং যেটা বেশি ক্ষতিকর তা হলো তখন আমরা নিজেদের উপর আর আস্থা রাখতে পারি না। এটা তখন আমাদের উপর ক্ষতিকর প্রভাব বিস্তার করে থাকে। আমরা আমাদের সৃষ্টিশীল গুণটাকে হারানোর জন্য এমনটি হয় না বরং আমরা আমাদের সেই কাজে নিজেদের আগ্রহ ধরে রাখতে পারি না বলেই এমনটি হয়। কিন্তু আমরা চাইলেই আবার নিজেদের মধ্যে সেই ঘুমিয়ে থাকা গুনটাকে জাগিয়ে তুলতে পারি। আর এর জন্য দরকার স্ব-প্রনোদনা । আমাদের অভ্যাসে পরিণত হয়ে যাওয়া ক্ষতিকর অভ্যাস গুলোকে এক তুরিতেই আমাদের ত্রিসীমানার বাইরে পাঠিয়ে দিতে পারি যদি আমরা আন্তরিকভাবে বিশ্বাস করি যে ‘…আমি পারব…’, ‘…আমার পক্ষে সম্ভব…’।
আমরা এই কাজটা শুধু সাময়িক আনন্দের জন্যই নয় বরং আমাদের এই ভালোবাসার ধরণীতে গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছে দিতে আমরাই পারি নিজেদের ভেতরের কলিটাকে প্রস্ফুটিত করতে।




(২৪ শে নভেম্বর, ২০১১)
পূর্ব প্রকাশিত

ছবি : ইন্টারনেট

No comments:

Post a Comment

নির্বাচিত পোস্ট

'অবদমিত অভিমান'- ২০১৭ এর বইমেলায় প্রকাশিতব্য সময় প্রকাশন এর গল্প সংকলনের বই

প্রথম গল্প লিখেছিলাম আজ থেকে ২০ বছরেরও বেশি সময় আগে।