Sunday, February 12, 2017

'অবদমিত অভিমান' বইমেলার ডায়েরি: ৪ ফেব্রুয়ারি ২০১৭

পেশাগত ট্রেনিং-এ ঢাকার বাইরে ছিলাম। ভেতরে কিছুটাকি অস্থির ছিলাম? ঠিক তেমন নয়। যতক্ষণ ট্রেনিং এ ছিলাম ততক্ষণ খুব মনোযোগ দিয়েই ট্রেনিং করেছি। কিন্তু দিন শেষে বিছানায় গা এলিয়েছি যখন তখন মন চলে যায় মেলায়। নিজের একটা বই, নিজের সন্তানসম। দেখার জন্যে একটুও কি মন আকুলিবিকুলি করেনি? গ্যারান্টি দিয়ে 'না' বলতে পারি না। মনতো আকুলিবিকুলি করবেই। ৩ তারিখ মাঝরাতে ঢাকায় যখন এসেছি তখন প্রাণের মেলা ঘুমুচ্ছে। 
৪ তারিখ দৈনিক প্রথম আলোতে প্রকাশিত হয় বইয়ের বিজ্ঞাপন।
বইমেলায় ঢুকতেই বাংলা একাডেমির তথ্যকেন্দ্র-এর উত্তরেই ১ নম্বর প্যাভিলিয়নটি জানান দিচ্ছে সময় প্রকাশনের উন্নত বাঁধাই, ঝকঝকে ছাপার অক্ষরের বইগুলোর উপস্থিতি।



ডিসপ্লে এই বোর্ডটা আমার খুব পছন্দ হয়েছে। আমি শুধু ঘুরে ঘুরে দেখছিলাম চারপাশ।

জনাব ফরিদ আহমেদ, সময় প্রকাশন-এর সত্ত্বাধিকারী ভদ্রলোকের সাথে পরিচয় বাংলা একাডেমিতে পাবলিকেশন এর প্রথম ব্যাচের ক্লাসের রিসোর্স পারসন হিসেবে। বেলা শেষে ক্লান্ত বিধ্বস্ত এই আমি ক্লাসে গিয়ে পড়ারর বদলে চোখ লুকিয়ে ঝিমানোর প্রস্তুতি নিচ্ছিলাম। সত্যিই একজন ভালো বক্তা, একজন উপস্থাপক হিসেবে ফরিদ আহমেদকে পুরো নম্বর দিতে হবে। খুব প্রানবন্ত ক্লাস করেছিলাম সেদিন। পরবর্তীতে আর কথা হয়নি। তাঁর মনে থাকার কথাও না আমাকে। তারপরও এমন একজন মানুষের প্রকাশনা সংস্থায় নিজের বই প্রকাশ হোক খুব করে চাইতাম। কারণ আমার কাছে এই ভদ্রলোককে কখনোই 'বাণিজ্যিক প্রকাশক' মনে হয়নি বরং 'নান্দনিক প্রকাশক' মনে হয়েছে।
যেখানে সৃষ্টিশীলতার বিকাশ লাভের সুযোগ অবারিত।
বইমেলায় গিয়ে দেখি প্রকাশক সাহেব প্যাভিলিয়নে স্বয়ং আছেন।
 জনাব ফরিদ আহমেদ আমায় অবাক করে দিয়ে ১০ কপি 'লেখক কপি' দিলেন।


আমি প্রত্যাশা করিনি যে, ১টির বেশি সৌজন্য কপি পাবো। তাই আমার কাছে পাওয়াটা অনেক বড়। যদিও এটি আমার প্রথম বই নয়। কিন্তু আমি প্রত্যাশাশূন্য মানুষ। অন্যের কাছ থেকে কিছু পাবো এবং পেয়ে খুশি হবো এমন মানসিকতাকে নিয়ন্ত্রণ করেছি আরো আগেই। তাই না পেলে কোন কষ্ট, ক্ষোভ থাকে না। কিন্তু পেয়ে গেলে পড়ে খুশি হতে দোষ কী!

এটি আমার প্রথম বই নয়।
এর আগে ২০০৯ সালে প্রকাশিত হয়েছে 'জেন্ডার স্টাডিজ' জাতীয় গ্রন্থ প্রকাশন থেকে এবং পরবর্তীতে ২০১১ সালে বর্ধিত সংস্করণ হিসেবে প্রকাশিত হয়।

No comments:

Post a Comment

নির্বাচিত পোস্ট

'অবদমিত অভিমান'- ২০১৭ এর বইমেলায় প্রকাশিতব্য সময় প্রকাশন এর গল্প সংকলনের বই

প্রথম গল্প লিখেছিলাম আজ থেকে ২০ বছরেরও বেশি সময় আগে।